প্রথম পাতা > উবুন্টু ডেক্সটপ > উবুন্টু ডেক্সটপ

উবুন্টু ডেক্সটপ

মে 16, 2010

ডেক্সটপ, স্ক্রীনের সব কিছুর পেছনে থাকে।কোন উইন্ডো ওপেন করা না হলে উপরের এবং নিচের প্যানেলের মাঝের অংশকে ডেক্সটপ বলা যেতে পারে। এখানে কোন ফাইল, ফোল্ডার, সফটওয়্যার সর্টকাট কপি করে রাখা যায়। ডেক্সটপে কপি করে রাখা হলেও এই ফাইল বা ফোল্ডার গুলা Home ফোল্ডারের ভেতর Desktop নামে সাবফোল্ডারে থাকে।

প্যানেল পরিচিতি

সাধারনভাবে উবুন্টু ডেক্সটপে উপরে ও নিচে দুটি প্যানেল থাকে। তবে এরকম সেটিং ব্যাবহার বাধ্যতামূলক না। দরকার ও প্রয়োজন অনুযায়ী প্যানেলে সংযোজন বা পরিমার্জন করা যায়। তবে এখানে ডিফল্ট প্যানেল সেটিং এর উপর আলোচনা করা হবে।

উপরের প্যানেল

উপরের প্যানেলের বাম দিকে Applications, Places, System নামে তিনটি মেনু এবং Firefox(ওয়েব ব্রউজার), Help নামে দুটি সফটওয়্যারের সর্টকাট রয়েছে। Applications মেনুতে কম্পিউটারে ইনস্টল করা সব সফটওয়্যার ক্যাটাগরি অনুযায়ী ভাগ করা থাকে। Places মেনুতে কম্পিউটারের সকল ড্রাইভ গুলা এবং হোম ফোল্ডারে যাওয়ার অপশন থাকে।System নামে যে মেনু রয়েছে সেখানে Preferences ও Administration দুটি সাব মেনু রয়েছে। কম্পিউটারের বিভিন্ন ধরনের পরিবর্তন করার কাজসমূহ করতে হবে এই মেনু থেকে। এখানে Help and Support নামে যে অপশন রয়েছে সেখানে উবুন্টু সংক্রান্ত সাহায্য পাওয়া যাবে।

প্যানেলটির ডান দিকে রয়েছে নোটিফিকেশন আইকন, ভলিয়্যুম কন্ট্রলার, ক্যালেন্ডার, ঘড়ি। এরপর থাকে কম্পিউটার বন্ধ, রিস্টার্ট, ব্যাবহারকারী পরিবর্তন করার জন্য একটি আইকন।


নিচের  প্যানেল




বর্তমানে যে অ্যাপলিকেশন সমূহ চালু করা আছে সেগুলির নিচের প্যানেলে দেখা যায়। প্যানেলের বাম পাশে Show Desktop নামের বাটনটি ব্যবহার করে সকল উইন্ডো একসাথে মিনিমাইজ বা ম্যাক্সিমাইজ করা যাবে। ডানের অংশে ওয়ার্কস্পেস পরিবর্তন করার অপশন এবং ট্র্যাশ থাকে।


Advertisements
%d bloggers like this: