প্রথম পাতা > উবুন্টুতে সফটওয়্যার ইনস্টল > উবুন্টুতে সফটওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করা

উবুন্টুতে সফটওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করা

জুন 21, 2010
Software Center (Add/ Remove) ব্যবহার করে
Synaptic Package Manager থেকে সফটওয়্যার ইনস্টল
Terminal থেকে সফটওয়্যার ইনস্টল
ওয়েব ব্রাউজারের মাধ্যমে সফটওয়্যার ইনস্টল করা





উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকরীরা .exe বা .msi এক্সটেনশন সহ ফাইল ইনস্টল করতে অভ্যস্ত। উইন্ডোজের উপযোগী কোন সফটওয়্যার ইনস্টল করতে হলে সাধারণত সফটওয়্যারটির ডেভলপার সাইট থেকে ডাউনলোড করতে হয় । তবে উবুন্টু লিনাক্সে সফটওয়্যার ইনস্টল করার পদ্ধতিটি বেশ সহজ। উবুন্টুতে ইনস্টল করার উপযোগী প্রায় সকল সফটওয়্যারের সমন্বয়ে একটি সফটওয়্যার রিপোজিটরী তৈরী করা হয়েছে। সেখান থেকে পছন্দমত সপটওয়্যঅর ইনস্টল করা যাবে । যদিও সফটওয়্যার ইনস্টল করার এটিই একমাত্র পদ্ধতি নয়। টারমিনাল, ওয়েব ব্রাউজার ও প্যাকেজ ম্যানেজারের মাধ্যমেও উবুন্টুতে সফটওয়্যার ইনস্টল করা যায়। তবে উইন্ডোজ সফটওয়্যারের সাথে লিনাক্স সফটওয়্যারের একটি বড় ধরনের পার্থক্য রয়েছে। সাধারণত লিনাক্সের বড় আকারের সফটওয়্যারগুলি  একাধিক প্যাকেজে বিভক্ত করা থাকে। মূল সফটওয়্যার প্যাকেজটি ইনস্টল করার পূর্বে অন্যান্য প্যাকেজগুলি ইনস্টল করা থাকতে হয়। অনেক ক্ষেত্রে দেখা যায় একাধিক সফটওয়্যার একটি প্যাকেজ ব্যবহার করে ।  তখন ঔ প্যাকেজটি আর পুনরায় ইনস্টল করতে হয় না।
উবুন্টুতে সফটওয়্যার ইনস্টল করতে হলে কোন প্যাকেজ আগে ইনস্টল করতে হবে আর কোনটি পরে এটি আপনাকে জানতে হবে না । যেই পদ্ধতিতেই ইনস্টল করুননা কেন শুধু মাত্র সফটওয়্যারের নামটি নির্বাচন করে দিলেই সফটওয়্যারটি ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে যাবে। তবে কোন সফটওয়্যার ইনস্টল করার পূর্বে প্যাকেজ লিস্টটি আপডেট করে নেয়া উচিত। টারমিনাল থেকে লিস্ট আপডেট করতে টারমিনালে নিচের কমান্ডটি লিখুন

sudo apt-get update

এছাড়া সিন্যাপটিক প্যাকেজ ম্যানেজার থেকেও প্যাকেজ লিস্ট আপডেট করা যাবে।

Software Center (Add/ Remove) ব্যবহার করে

উবুন্টুতে সফটওয়্যর ইনস্টল করার যতগুলি পদ্ধতি রয়েছে এটি সব থেকে সহজ। এখানে সফটওয়্যারের বিশাল একটি তালিকা রয়েছে । সেই সাথে নতুন ব্যবহারকারীদের সুবিধার্থে সফটওয়্যারের ধরণ অনুযায়ী বিভিন্ন ক্যটেগরীতে ভাগ করা হয়েছে। উবুন্টু সফটওয়্যার সেন্টার ওপেন করতে Applications >> Ubuntu Software Center সিলেক্ট করতে হবে। ক্যাটাগরি অনুযায়ী সফটওয়্যারের তালিকা থেকে প্রয়োজনীয় সফটওয়্যারটি ইনস্টল করা যাবে । এছাড়া নির্দিষ্ট সফটওয়্যার খুজে বের করার জন্য সার্চ অপশন পাওয়া যাবে এখানে।

Synaptic Package Manager থেকে সফটওয়্যার ইনস্টল

System >> Administration >> Synaptic Package Manager ওপেন করে সেখান থেকেও সফটওয়্যার ইনস্টল করা যাবে। তবে এটি ওপেন করার সময় অ্যাডমিনিসট্রেটর পাসওয়ার্ড দিয়ে ওপেন করতে হয়। এখানে সফটওয়্যারের নামের পরিবর্তে সফটওয়্যার প্যাকেজ সমূহের নাম লেখা থাকে। তবে Quick search বক্সে সফটওয়্যারের নাম লিখে নির্দিষ্ট সফটওয়্যার খুজে পাওয়া যাবে। নির্দিষ্ট প্যাকেজে উপর মাউসের ডান বাটন চাপলে একটি মেনু দেখা যাবে সেখান থেকে Mark for installation সিলেক্ট করে Apply চাপতে হবে। সেই প্যাকেজটি ইনস্টল করতে যদি অন্য কোন প্যাকেজ প্রয়োজন হয় তবে সেটিও সাথে সাথে ইনস্টল হয়ে যাবে।

Terminal থেকে সফটওয়্যার ইনস্টল

উবুন্টু টারমিনাল থেকেও সফটওয়্যার ইনস্টল করা যায়। এজন্য Applications >> Accessories >> Terminal থেকে টারমিনাল ওপেন করতে হবে। এবার নিচের ফরম্যাট অনুযায়ী সফটওয়্যারের নাম লিখতে হবে।

sudo apt-get install SOFTWARE_NAME

এখানে software_name এর পরিবর্তে নির্দিষ্ট সফটওয়্যারটির নাম লিখতে হবে। যেমন পিজিন ইনস্টল করতে চাইলে লিখতে হবে;

sudo apt-get install pidgin

টারমিনাল থেকে কোন সফটওয়্যার ইনস্টল করার সময় পাসওয়ার্ড লিখতে হবে। তবে টারমিনালে পাসওয়ার্ড লেখার সময় সেটি দেখতে পাওয়া যাবে না। কেবল মাত্র সঠিক পাসওয়ার্ড লেখা হলেই পরবর্তী কাজটি সম্পাদিত হবে।

ওয়েব ব্রাউজারের মাধ্যমে সফটওয়্যার ইনস্টল করা

সফটওয়্যার সেন্টার, সিন্যাপটিল বা টারমিলান ছাড়াও শুধুমাত্র ওয়েব ব্রাউজার ব্যবহার করেই সফটওয়্যার ইনস্টল করা যায়। যেমন ওয়েব ব্রাউজারে ওয়েবসাইটের ঠিকানা লেখার জায়গায় যদি apt:vlc লেখা হয় তবে VLC Media Player ইনস্টল করার অপশন দেখানো হয়। apturl নামের এটি সফটওয়্যারের মাধ্যমে এই কাজটি করা হয়। উবুন্টু ৭.০৪ এর পরবর্তী সকল সংস্করণে এই পদ্ধতিতে সফটওয়্যার ইনস্টল করা যায়। তবে ইনস্টল করতে হলে নির্দিষ্ট সফটওয়্য়ার নামটি সঠিভাবে জানতে হবে।

Advertisements
%d bloggers like this: