প্রথম পাতা > উবুন্টুতে সফটওয়্যার ইনস্টল > উবুন্টুতে সফটওয়্যার ইনস্টল (ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ফাইল)

উবুন্টুতে সফটওয়্যার ইনস্টল (ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ফাইল)

জুন 24, 2010
.deb ফরম্যাটের প্যাকেজ থেকে ইনস্টল করা
.rmp ফরম্যাটের প্যাকেজ থেকে ইনস্টল করা
সোর্স কোড থেকে সফটওয়্যার ইনস্টল করা
.bin ফরম্যাটের প্যাকেজ থেকে ইনস্টল করা





কম্পিউটারের সাথে ইন্টারনেট সংযোগ থাকলে বেশ কয়েকটি পদ্ধতিতে খুব সহজে উবুন্টুতে সফটওয়্যার করা যায়। সেক্ষেত্রে উবুন্টু রিপোজিটরী থেকে সরাসরি ডাউনলোড হয়ে সফটওয়্যার গুলি ইনস্টল হয়। তবে এই রিপোজিটরি থেকে ওয়েব ব্রাউজারের মাধ্যমে সফটওয়্যার প্যাকেজসমূহ ডাউনলোড করে ব্যবহার করা যায়। এছাড়াএমন বেশ কিছু ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আলাদা ভাবে সফটওয়্যার প্যাকেজ ডাউনোলোড করে সফটওয়্যার ইনস্টল করা যাবে। তবে এভাবে ইনস্টল করা সফটওয়্যারগুলা সব সময় ভালো নাও হতে পারে এবং অনেক ক্ষেত্রে সফটওয়্যার গুলাতে সয়ংক্রিয় আপডেট অপশন থাকে না। ফলে নতুন সংস্করণ প্রকাশের পর নতুন করে সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। অনেক ক্ষেত্রে ডাউনলোড করা প্যাকেজটির ডিপেন্ডেন্সি থাকে সেসব প্যাকেজসমূহ আগে ডাউনলোড করে ইনস্টল করে রাখতে হয়।
ডাউনলোড করা প্যাকেজের ফাইল ফরম্যাট অনুযায়ী ইনস্টলের পদ্ধতি বিভিন্ন রকমের হয়ে থাকে।

.deb ফরম্যাটের প্যাকেজ থেকে ইনস্টল করা

উবুন্টুর সকল সফটওয়্যার .deb ফরম্যাটের প্যাকেজ দিয়ে তৈরী। তাই অন্য ফরম্যাটের কোন প্যাকেজ ইনস্টল করতে চাইলে প্রথমে সেটি .deb ফরম্যাটে কনভার্ট করে নিতে হবে। এই ফরম্যাটের ফাইল গুলার উপর ডাবল ক্লিক করলে ইনস্টল হয়ে যাবে। কোন কোন ক্ষেত্রে ডিপেন্ডেন্ট ফাইল গুলা ইনস্টল করা না থাকলে সেটি ইনস্টল হবে না। সে ক্ষেত্রে ঐ ডিপেন্ডেন্ট ফাইল গুলা আগে ইনস্টল করতে হবে। ইন্টারনেট সংযোগ অন করা থাকলে ডিপেন্ডেন্ট ফাইলগুলা ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে যাবে।

.rmp ফরম্যাটের প্যাকেজ থেকে ইনস্টল করা

.rmp ফরম্যটের ফাইলগুলা ইনস্টল করতে হলে তেই ফাইলগুলা আগে .deb ফরম্যাটে কনভার্ট করে নিতে হবে। কনভার্ট করার জন্য Alien নামে একটি সফটওয়্যার ব্যাবহার করা হয়।

সোর্স কোড থেকে সফটওয়্যার ইনস্টল করা

উবুন্টুতে সফটওয়্যারের সোর্স কোড থেকেও সফটওয়্যার ইনস্টল করা যায়। সোর্সকোড গুলা সাধারনত .tar, .tar.gz এক্সটেনশন যুক্ত আর্কাইভ ফাইল হয়ে থাকে। ফাইলটির উপর মাউস পয়েন্টার রেখে মাউসের ডান বাটন ক্লিক করে Extract here  নির্বাচন করুন। এক্সট্রাক্ট করা ফাইলে README নামের একটি ফাইল থাকে যেখানে ইনস্টল করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত লেখা থাকে। তবে সাধারন পদ্ধতিটি হল;

টারমিনাল (Applications >> Accessories >> Terminal) থেকে এক্সট্রাক্ট করা ফোল্ডারটি ওপেন করতে হবে। কমান্ডটি হবে

cd /FILE_PATH

উদাহারণ হিসাবে বলা যায় ফোল্ডারটি যদি ব্যবহারকারীর ডেক্সটপে থাকে তবে কামন্ড হবে

cd ~/Desktop/new_software

new_software এর পরিবর্তে নির্দিষ্ট ফোল্ডারের নাম লিখতে হবে।
কনফিগার করা জন্য লিখুন

./configure

এরপর

make

সবশেষে

sudo make install

এভাবে ইনস্টল করলে ঐ সফটওয়্যার গুলার ডিপেন্ডেন্সি গুলা ইনস্টল হবে না ।তাই আগে ঐ ডিপেন্ডেন্ট ফাইল গুলা ইনস্টল করতে হবে। ইন্টারনেট সংযোগ অন করা থাকলে ডিপেন্ডেন্ট ফাইলগুলা ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে যাবে।

.bin ফরম্যাটের প্যাকেজ থেকে ইনস্টল করা

ওয়েবসাইট থেকে সফটওয়্যার ডাউনলোড করার সময় অনেক ক্ষেত্রেই .bin ফরম্যাটের ফাইল পাওয়া যায়। ফাইলটি যে ফোন্ডারে রয়েছে টারমিনাল (Applications >> Accessories >> Terminal) থাকে সেই ফোল্ডারে যেতে হবে । যদি ফাইলটির নাম হয় software.bin তবে টারমিনালে লিখতে হবে

./software.bin

এরপর টারমিনা উইন্ডোতে অথবা আলাদা উইন্ডোতে ইনস্টল সংক্রান্ত পরবর্তী দিকনির্দেশনা দেয়া থাকবে।

Advertisements
%d bloggers like this: